Yes Men

কালো রসুনের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করা হয় জেনে নিন!!

কালো রসুনের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করা হয় জেনে নিন!!

আমাদের দৈনন্দিন জীবনে ছোট ছোট পরিবর্তনই আমাদের সুস্থ থাকতে সাহায্য করতে পারে। এর মধ্যে একটি হলো কালো রসুন, যা খুবই উপকারী। আজকাল আমরা এত ব্যস্ত থাকি যে আমাদের স্বাস্থ্য সম্পর্কে ভালোভাবে চিন্তা করতে পারি না। কিন্তু যদি আমরা কিছু সহজ এবং প্রাকৃতিক জিনিস রোজ খাবারে যোগ করি, তাহলে অনেক রোগ থেকে বাঁচতে পারি। চলুন, দেখে নেওয়া যাক কালো রসুনের উপকারিতা সম্পর্কে।

কালো রসুন রক্তচাপ ঠিক রাখতে সাহায্য করে। এতে এমন অ্যামাইনো অ্যাসিড থাকে যা আমাদের হৃদয়কে ভালো রাখে। কালো রসুন রক্তে থাকা ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের পরিমাণও ঠিক রাখতে সাহায্য করে। তাই রোজ খাবারের সাথে কালো রসুন খেলে আমাদের হৃদয় ভালো থাকে। কালো রসুনের আরও একটি ভালো দিক হলো এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ক্ষতিকর উপাদানগুলোকে নষ্ট করে, যা ক্যান্সারসহ নানা রোগ থেকে আমাদের রক্ষা করে। কালো রসুন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়, ফলে আমরা সহজে অসুস্থ হই না।

কালো রসুনের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করা হয় জেনে নিন!!

কালো রসুনের উপকারিতা কি?

কালো রসুনের উপকারিতা অনেক যা বলে শেষ করার মতো নয়। চলুন এর উপকারিতা গুলো কি কি দেখে নেওয়া যাক –

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

কালো রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও বাড়িয়ে তোলে। এর মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান সর্দি কাশির দাপট কমানোর পাশাপাশি যে কোনও ধরনের সংক্রমণ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে।

পুষ্টিগুণ বৃদ্ধি করে

কালো রসুনে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন বি, ফোলেট, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম রয়েছে। তাই শীতকালে শরীরকে চাঙ্গা রাখতে কালো রসুনের কোনও বিকল্প নেই।

হৃদরোগ প্রতিরোধ বৃদ্ধি করে

কালো রসুন রক্তচাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতাও রাখে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। কালো রসুন রক্তে ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণেও সহায়তা করে। ফলে রোজের ডায়েটে কালো রসুন অন্তর্ভুক্ত করলে হার্টের স্বাস্থ্যের উন্নতি করে।

ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

কালো রসুনের গুণ ও উপকারিতা নিয়ে এখনও গবেষণা চলছে। তবে কিছু গবেষণায় দেখা গিয়েছে, কালো রসুনে এমন কিছু উপাদান রয়েছে যা ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। যদিও এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

স্বাদ ও ব্যবহারে সুবিধা

সাধারণ রসুনের তুলনায় কালো রসুনের ঝাঁজ অনেকটাই কম। ফার্মেন্টশনের পর ক্যারামেলাইজেশনের ফলে কালো রসুনের স্বাদ মিষ্টি হয়ে যায় এবং এটি বেশ নরমও হয়। তাই রান্না, স্যালাড, স্প্রেড, ভর্তা, স্যুপ এবং স্যান্ডউইচেও কালো রসুন ব্যবহার করা যায়।

অন্যান্য উপকারিতা

কালো রসুনের আরও কিছু উপকারিতা রয়েছে। এটি হজমশক্তি উন্নত করতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বয়সজনিত নানা সমস্যার বিরুদ্ধে লড়াই করে। তাই সুস্থ ও সবল থাকতে নিয়মিত কালো রসুন খাওয়ার অভ্যাস করা উচিত।

কালো রসুনের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করা হয় জেনে নিন!!

কালো রসুন কিভাবে তৈরি করা হয়?

কালো রসুন তৈরি হয় যখন সাধারণ রসুন অনেক দিন ধরে একটু গরম এবং ভেজা জায়গায় রাখা হয়। রসুনের কোয়াগুলি ৬০ থেকে ৯০ দিন ধরে ৬০ থেকে ৯০ ডিগ্রি সেলসিয়াস (১৪০ থেকে ১৯০ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় রাখা হয়। এই সময়ের মধ্যে, রসুন কালো হয়ে যায় এবং এর স্বাদ মিষ্টি ও টক হয়ে যায়, যা সাধারণ রসুনের থেকে আলাদা। কালো রসুন তৈরি করতে কোনো রকমের রাসায়নিক বা সংরক্ষণকারী লাগে না। এই প্রক্রিয়ার সময় রসুনের পুষ্টিগুণও বাড়ে, বিশেষ করে এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

কালো রসুন কোথায় পাওয়া যায়?

কালো রসুন অনেক সুপারমার্কেট এবং বিশেষ খাদ্য সরবরাহকারী দোকানে পাওয়া যায়। অনেক স্বাস্থ্যকর খাদ্য ও জৈব খাদ্য দোকানেও এটি সহজেই খুঁজে পাওয়া যায়। অনলাইনেও বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে কালো রসুন অর্ডার করা সম্ভব। বিভিন্ন ব্র্যান্ড এবং উৎস থেকে কালো রসুন পাওয়া যায়, তাই আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সেরা মানের কালো রসুন বেছে নিতে পারেন। কালো রসুন এখন স্বাস্থ্য সচেতন মানুষের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতা বিবেচনায় অনেকেই এটি নিয়মিত খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করছেন। তাই, বিভিন্ন খাদ্য এবং স্বাস্থ্যকর পণ্য সরবরাহকারী দোকানে এটি সহজেই পাওয়া যায়।

কালো রসুনের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করা হয় জেনে নিন!!

পুরুষদের স্বাস্থ্য সমস্যার জন্য ইয়েস মেন

ইয়েস মেনএ ইউরোপের মেশিন দিয়ে পেলভিক স্টিমুলেশন, শক ওয়েভ থেরাপি, আকুপাংচার, আরটিএমএস (rTMS) ও পি ই এম এফ (PEMF) এর মাধ্যমে চিকিৎসা করানো হয়ে থাকে। তাই, অ্যাপয়েন্টমেন্ট নিতে আজই যোগাযোগ করুন। বনানী  শাখায় অ্যাপয়েন্টমেন্ট নিতে কল করুণ :+8801753631846. উত্তরা শাখায় অ্যাপয়েন্টমেন্ট নিতে কল করুণ : +8801305301247.

আরও জানুন: হানি নাট খেলে কি হয়? হানি নাট খাওয়ার উপকারিতা কি?

আরও জানুন: পুরুষদের জন্য সেক্সে রসুনের উপকারিতা কি?

 

তথ্যসূত্র

WebMD –  Health Benefits of Black Garlic 

Healthline –  6 Impressive Health Benefits of Black Garlic

Cleveland Clinic –  4 Health Benefits of Black Garlic

Vinmec –  What are the benefits of eating black garlic? Who should not eat black garlic?

Quarter Moon Farm, LLC –  9 Surprising Health Benefits of Black Garlic

সাধারণ জিজ্ঞাসা

সাধারণত, পরিমিত পরিমাণে কালো রসুন খাওয়া কিডনির জন্য ক্ষতিকর নয়, তবে যেকোনো নতুন খাদ্য উপাদান যোগ করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

হ্যাঁ, কালো রসুন খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেসাহায্য করে, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

কালো রসুন আর সাদা রসুনের আলাদা গুণাগুণ আছে, আপনার স্বাস্থ্যের প্রয়োজন ও স্বাদের উপর নির্ভর করে কোনটা ভালো।

কালো রসুন খেলে কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যা আপনার হার্টের জন্য ভালো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top